ইউক্রেনের বিরুদ্ধে ভয়ংকর প্রতিশোধ নিল রাশিয়া – দৈনিক গণঅধিকার

ইউক্রেনের বিরুদ্ধে ভয়ংকর প্রতিশোধ নিল রাশিয়া

ডেস্ক নিউজ
আপডেটঃ ৭ আগস্ট, ২০২৩ | ৮:১৯
গত কয়েকদিন ধরেই রাশিয়ায় পালটা আক্রমণ করছে ইউক্রেন। পরপর চালাচ্ছে ড্রোন হামলা। রুশ নৌজাহাজে হামলা ও একটি ট্যাঙ্কারেও বিস্ফোরণ ঘটিয়েছে দেশটি। ইউক্রেনের চালানো এসব হামলার এবার ভয়ংকর প্রতিশোধ নিল রাশিয়া। ক্রুজ ও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ও ইরানে তৈরি শাহেদ ড্রোনসহ সর্বমোট ৭০টি বিমান হামলা অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের ওপর হামলা চালিয়েছে দেশটি। কিয়েভের বিমানবাহিনী টেলিগ্রাম বার্তায় জানায়, শনিবার সন্ধ্যা থেকে রোববার সকাল পর্যন্ত বিভিন্ন ধাপে এ হামলাগুলো চালানো হয়েছে। রাশিয়ার ছোড়া ৪০টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩০টি ও ২৭টি শাহেদ ড্রোন ধ্বংস করেছে ইউক্রেনের বিমানবাহিনী। রাশিয়া তিনটি কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলেও জানা যায়। তবে এ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কে আর কোনো তথ্য প্রকাশ করেনি। গুলি করা হয়নি এমন ১০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র কোথায় রয়েছে সে বিষয়েও তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। রাশিয়ার এদিনের হামলায় পশ্চিম ইউক্রেনের খমেলনিটস্কি অঞ্চলের শহর স্টারোকোস্টিয়ানটিনিভের একটি সামরিক বিমানঘাঁটিকে লক্ষ্যবস্তু করা হয়েছে। অঞ্চলটির ডেপুটি গভর্নর সের্হি তিউরিন টেলিগ্রামে এ তথ্য নিশ্চিত করেছেন। হামলায় বেশ কয়েকটি বাড়ি, একটি সাম্প্রদায়িক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও একটি বাস স্টেশন ও একটি শস্য সাইলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়। খমেলনিটস্কি অঞ্চলের কর্তৃপক্ষ রোববার জানায়, খমেলনিটস্কির স্টারোকোস্টিয়ানটিনিভের একটি ভুট্টা বর্জ্যরে গুদামে আগুন ছড়িয়ে পড়ে। ১,৪০০ বর্গমিটার জুড়ে এই আগুন ছড়িয়ে পড়েছিল। শনিবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানায়, রামিয়া খমেলনিটস্কির কাছে একটি প্লেন ও হেলিকপ্টারের ইঞ্জিন নির্মাতাকারী সংস্থা ইউক্রেনীয় অ্যারোনটিক্স গ্রুপ মোটর সিচের একটি স্থাপনায় আঘাত করেছে। যুদ্ধ শুরুর পর থেকে খমেলনিটস্কি অঞ্চলটিকে নিয়মিত লক্ষ্যবস্তু করেছে রাশিয়া। এর আগে জুলাইয়ের শেষ দিকে স্টারোকোস্টিয়ানটিনিভ সামরিক বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছিল। খমেলনিটস্কি ও রিভনে অঞ্চলের সামরিক বিমানঘাঁটিতে আঘাতের খবর রাশিয়াও নিশ্চিত করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া তার সব লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে। রিভনের আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান ভিটালি কোভাল বলেন, রিভনে শুধুমাত্র কয়েকটি ব্যক্তিগত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন টেলিগ্রাম বার্তায় রোববার জানান, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী মস্কোর কাছাকাছি একটি ড্রোন ধ্বংস করেছে। মস্কো অঞ্চলের পোডলস্কি জেলায় ইউক্রেনের ড্রোনটি ধ্বংস করা হয়েছে বলেও জানান তিনি। দোনেৎস্কের বিশ্ববিদ্যালয়ে ক্লাস্টার বোমা হামলা : রুশ নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের একটি বিশ্ববিদ্যালয়ে ইউক্রেনীয় বাহিনী গুচ্ছ বোমা (ক্লাস্টার বোম্ব) হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। শনিবার কিয়েভের সেনাবাহিনীর হামলায় বিশ্ববিদ্যালয়টির একটি ভবনের ছাদে আগুন ধরে যায় বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা। রাশিয়ার পক্ষ থেকে নিয়োগ দেওয়া দোনেৎস্কের মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে এক পোস্টে বলেছেন, দোনেৎস্কে সর্বশেষ হামলার ফলাফল, ইউনিভার্সিটি অব ইকোনোমিক্স অ্যান্ড ট্রেডের প্রথম ভবনে আগুন। রয়টার্স জানিয়েছে, দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসনের জরুরি ব্যবস্থাপনামন্ত্রী আলেক্সি বলেছেন, হামলায় আগুন নিয়ন্ত্রণে ১২টি পানির ট্যাঙ্ক, তিনটি মই এবং ১০০ জন ফায়ার ফাইটার কাজ করছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের