নিখোঁজ সাংসদ আনারের জন্য শোক প্রস্তাব ওঠেনি সংসদে – দৈনিক গণঅধিকার

নিখোঁজ সাংসদ আনারের জন্য শোক প্রস্তাব ওঠেনি সংসদে

ডেস্ক নিউজ
আপডেটঃ ৫ জুন, ২০২৪ | ১১:২৪
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে বুধবার (৫ জুন)। রীতি অনুযায়ী অধিবেশনের শুরুতেই সংসদ সদস্য ও বিভিন্ন বিশিষ্টজনের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। তবে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের জন্য কোনও শোক প্রস্তাব গ্রহণ করা হয়নি। সম্প্রতি কলকাতায় গিয়ে তার ‘খুনের’ তথ্য জানাজানি হলেও হত্যাকাণ্ডের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত না হওয়ায় শোক প্রস্তাব গ্রহণ করেনি সংসদ। এমননি তার সংসদীয় আসনও শূন্য ঘোষণা হয়নি। আনার ভারতে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে গত ২২ মে গণমাধ্যমকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তবে তার লাশ এখনও পাওয়া যায়নি। হত্যাকাণ্ডের ঘটনাস্থল ভারতের সরকার বা বাংলাদেশ থেকেও ওই সংসদ সদস্যের মৃত্যুর বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। এ অবস্থায় তার সংসদীয় আসনটি শূন্য ঘোষণার বিষয়ে অপেক্ষা করছে সংসদ সচিবালয়। তার মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হলে সংসদ থেকে ওই আসনটি শূন্য ঘোষণা করা হবে। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, ঘটনাটি ব্যতিক্রম। অতীতে এ ধরনের ঘটনা ঘটেনি। তাই কোন পদক্ষেপ নেবার আগে তারা আরও অপেক্ষা করবেন। ৫ জুন সংসদ অধিবেশনের আগেই একটি সুরাহা হবে বলে তিনি আশা প্রকাশ করেছিলেন। কিন্তু লাশ এখনও না মেলায় বিষয়টির কোনও সমাধা হয়নি। উল্লেখ্য, মৃত্যু, পদত্যাগ বা অন্য কোনও কারণে সংসদের কোনও আসন খালি হলে সংসদ সচিবালয় থেকে গেজেট প্রকাশের মাধ্যমে ওই আসনটি শূন্য (মৃত্যুর তারিখ থেকে) ঘোষণা করা হয়। পরে গেজেটের কপি পাঠানো হয় নির্বাচন কমিশন সচিবালয়ে। নির্বাচন কমিশন ওই শূন্য আসনে ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের আয়োজন করে। যাদের জন্য শোক প্রস্তাব: ইরানের রাষ্ট্রপতি ড. সৈয়দ ইব্রাহিম রাইসিসহ দেশের তিন জন সাবেক সংসদ সদস্যের মৃত্যুতে বুধবার সংসদে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে এ শোক প্রস্তাব উত্থাপন করেন। যেসব সাবেক সংসদ সদস্যের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয় তারা হলেন, একাদশ জাতীয় সংসদে নেত্রকোনা-১ আসনের সাবেক সংসদ সদস্য মানু মজুমদার, একাদশ জাতীয় সংসদে ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য মো. মনজুর হোসেন ও তৃতীয় জাতীয় সংসদের বরগুনা-১ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক হুমায়ুন কবির হিরু। অন্য যাদের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়– বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা হায়দার আকবর খান রনো; আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক, মুক্তিযুদ্ধ বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য শফি আহম্মেদ, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আবু আহমেদ নাসীম, কক্সবাজারের উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অধ্যাপক হামিদুল হক চৌধুরী এবং বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদ। এছাড়া সম্প্রতি সারা দেশে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় রিমালে হতাহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিবর্গ এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে শোক প্রকাশ করা হয়। শোক প্রস্তাবে মৃত্যুবরণকারী সবার বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান হয়। মৃত্যুবরণকারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন স্বতন্ত্র সদস্য মাওলানা হুছামুদ্দীন চৌধুরী।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের