বাজারে সাতক্ষীরার ‘হিমসাগর’ আম বিক্রি শুরু – দৈনিক গণঅধিকার

বাজারে সাতক্ষীরার ‘হিমসাগর’ আম বিক্রি শুরু

ডেস্ক নিউজ
আপডেটঃ ২২ মে, ২০২৪ | ১১:৫৬
সাতক্ষীরার বিখ্যাত হিমসাগর আম বাজারে উঠতে শুরু করেছে। জেলা প্রশাসকের আম সংগ্রহের ক্যালেন্ডার অনুযায়ী বুধবার থেকে এই আম পাড়া শুরু হয়েছে। সাতক্ষীরার বাজারগুলো এখন আমে ভরে গেছে। যেদিকে তাকানো যায়, শুধু আম আর আম। বুধবার (২২ মে) সাতক্ষীরা বড়বাজারে দেখা যায়, আমের বাজারে ক্রেতা-বিক্রেতার মধ্যে দর কষাকষি চলছে। গোবিন্দভোগ ২০০০ থেকে ২৫০০ টাকা মণ, গোপালভোগ ১৫০০ থেকে ২০০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। হিমসাগর আজকে বাজারে আসায় দাম একটু চড়া। হিমসাগর বিক্রি হচ্ছে ২৭০০ থেকে ৩০০০ টাকার মধ্যে। তবে অনেকেই বলছেন আমের সাইজ অনুযায়ী দামদর করা হচ্ছে। যাদের আমের সাইজ অনেক ভালো তাদের দর বেশি হচ্ছে। আম বিক্রি করতে আসা আকিব হোসেন বলেন, ‘এবার ১৫ লাখ টাকার বাগান কিনেছি। গত কয়েক বছরের তুলনায় এবার আমের ফলন কম হয়েছে। তারপরও আশা করছি, বিক্রি করে লাভবান হতে পারবো। কারণ এবার যেসব গাছে আম ধরেছে, সেগুলোতে ফলন অনেক ভালো হয়েছে। আমার যেসব গাছে হয়নি, সেগুলোতে একটিও আসেনি।’ ফলন কম হওয়ার কারণে জানতে চাইলে তিনি বলেন, ‘এ বছর অনেক গরম পড়েছে, যার কারণে আম গাছ থেকে ঝরে গেছে। মুকুল আসা থেকে শুরু করে আম পাড়া পর্যন্ত একই গরম এবার পড়েছে। এ জন্য ফলন এবার অনেকটাই কম।’ সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে জানা যায়, জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। এর মধ্যে সদর উপজেলায় এক হাজার ২৩৫ হেক্টর, কলারোয়ায় ৬৫৮ হেক্টর, তালায় ৭১৫ হেক্টর, দেবহাটায় ৩৮০ হেক্টর, কালিগঞ্জে ৮২৫ হেক্টর, আশাশুনিতে ১৪৫ হেক্টর ও শ্যামনগরের ১৬০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। জেলায় সরকারি তালিকাভুক্ত ৫ হাজার ২৯৯টি আমবাগান এবং ১৩ হাজার ১০০ চাষি রয়েছেন। সব মিলে ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আবাদ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, ‘আজ থেকে সাতক্ষীরা হিমসাগর আম সংগ্রহ শুরু হয়েছে। এর আগে স্থানীয় কয়েকটি জাতের আম দিয়ে ৯ তারিখ থেকে সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু হয়। পর্যায়ক্রমে ২৯ মে ল্যাংড়া ও ১০ জুন আম্রপালি আম সংগ্রহ হবে। মনে রাখতে হবে, গাছের সব আম একসঙ্গে পাকে না।’ আমের রঙ আসার আগে না পাড়ার অনুরোধ জানান তিনি।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের