রাহুলের বিরুদ্ধে নারী এমপিদের উদ্দেশে ‘ফ্লাইং কিসের’ অভিযোগ – দৈনিক গণঅধিকার

রাহুলের বিরুদ্ধে নারী এমপিদের উদ্দেশে ‘ফ্লাইং কিসের’ অভিযোগ

ডেস্ক নিউজ
আপডেটঃ ৯ আগস্ট, ২০২৩ | ৮:৩৩ 33 ভিউ
‘মোদি পদবি’ নিয়ে মন্তব্য করে বিতর্ক এবং তার জেরে সংসদ সদস্য পদ খোয়াতে হয়েছিল রাহুল গান্ধীকে। পরে সুপ্রিমকোর্টের নির্দেশে সংসদে ফেরেন তিনি। কিন্তু সংসদে ফিরেই নতুন এক বিতর্কে জড়ালেন তিনি? সংসদ অধিবেশনে অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্ককালে রাহুলের বিরুদ্ধে নারী সংসদ সদস্যদের (এমপি) লক্ষ্য করে ‘ফ্লাইং কিস’ ছোড়ার অভিযোগ এনেছেন মন্ত্রী স্মৃতি ইরানি।খবর: আনন্দবাজার পত্রিকার। বুধবার লোকসভা উত্তপ্ত ছিল নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্কে। রাহুল তার বক্তব্যে মোদিকে নিয়ে তীব্র আক্রমণ করেন। রাহুলের পরেই বক্তব্য দিতে উঠেন স্মৃতি। অন্যদিকে বক্তব্য শেষ করে অধিবেশন কক্ষ ছেড়ে বেরিয়ে যান রাহুল। স্মৃতি তার বক্তব্যকালে অভিযোগ করেন, রাহুল বক্তব্যকালে নারী সাংসদদের উদ্দেশে ‘ফ্লাইং কিস’ ছুড়েছেন। এ সময় স্মৃতি তার বক্তব্যে রাহুলকে ‘নারীবিদ্বেষী’ বলেও আখ্যা দেন। এখানেই শেষ নয়; স্মৃতির ওই অভিযোগ করার পরেই বিজেপির নারী সংসদ সদস্যরা লোকসভার স্পিকার ওম বিড়লার কক্ষে যান। সেখানে গিয়ে তার কাছে রাহুলের বিরুদ্ধে একই অভিযোগ করেন। বিজেপির নারী সাংসদদের নিয়ে স্পিকারের কক্ষে গিয়েছিলেন কৃষি প্রতিমন্ত্রী শোভা করণদাজে। তবে অধিবেশনে রাহুল তার বক্তব্যকালে নারী সদস্যদের উদ্দেশে ‘ফ্লাইং কিস’ ছুড়েছেন- এমন কিছু সংসদের সরাসরি সম্প্রচারে দেখা যায়নি। প্রত্যক্ষদর্শীদের অনেকের বক্তব্য, সভাকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার সময় রাহুলের হাতে থাকা কিছু নথিপত্র মেঝেতে পড়ে যায়। তা দেখে সরকার পক্ষের অনেকে হাসতে শুরু করেন। রাহুল নথিপত্র কুড়িয়ে নেওয়ার সময়েই নাকি ট্রেজারি বেঞ্চের দিকে তাকিয়ে ‘ফ্লাইং কিস’ ছোড়ার ভঙ্গি করেছেন। ট্রেজারি বেঞ্চে যেহেতু বিজেপির নারী সাংসদেরাও ছিলেন (স্মৃতি তখন বলতেও শুরু করে দিয়েছেন), তাই তারা সদলবলে রাহুলের বিরুদ্ধে অভিযোগ জানাতে স্পিকারের কক্ষে যান। রাহুলের বক্তব্যের পরে স্পিকার নিজের কক্ষে গিয়েছিলেন প্যানেলভুক্ত এক সাংসদকে সভা সামলানোর দায়িত্ব দিয়ে। এদিকে রাহুলের বিরুদ্ধে ওই অভিযোগে বলা হয়েছে, ‘কংগ্রেস নারী সশক্তিকরণের কথা মুখে বললেও দলের সাংসদের এই আচরণ প্রমাণ করে দিয়েছে আসলে তাদের মনের কথা কী।’ কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গেই অভিযোগ জানাতে গিয়েছিলেন বাংলার সাংসদ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী। তিনি বলেন, ‘এর আগে উনি (রাহুল) সংসদের ভেতরে চোখ টিপে অশালীন ইঙ্গিত করেছিলেন। এবার ফ্লাইং কিস! সংসদের ভেতরে এই ধরনের অভব্যতা অতীতে কখনো হয়নি। আমরা স্পিকারের কাছে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছি।’ তবেক এ অভিযোগের বিষয়ে রাহুল বা কংগ্রেসের পক্ষ থেকে বুধবার দুপুর পর্যন্ত কোনো প্রতিক্রিয়া আসেনি।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম